স্বাস্থ্য টিপস বিডি https://www.shastotipsbd.com/2022/04/peter-gas-dur-korar-upay.html

পেটের গ্যাস কমানোর উপায় – জেনে নিন জাদুকরী কৌশল

পেটের গ্যাস কমানোর উপায় – বর্তমানে এমন কোন মানুষ পাওয়া যাবে না যার পেটে গ্যাসের সমস্যা নাই। এই পেটের গ্যাসে কমানোর জন্য আমরা বিভিন্ন ধরনের উপায় খুজে থাকি। যদি আপনিও পেটের গ্যাস কমানোর জন্য উপায় খুঁজে থাকেন তাহলে আজকের এই পোষ্ট টি আপনার জন্য।

পেটের গ্যাস কমানোর উপায়, পেটের গ্যাস কমানোর উপায়, পেটের গ্যাস কমানোর উপায়, পেটের গ্যাস কমানোর উপায়, পেটের গ্যাস কমানোর উপায়


মানবদেহ হচ্ছে এক ধরনের রাসায়নিক উৎপাদন এর ঘর। আমাদের খাদ্যাভাসের কারণে পেটের মধ্যে গ্যাস জমা হয়। এই গ্যাস অনেক সময় প্রচুর পরিমানে বেড়ে যায় এবং পেট ব্যথা এবং বিভিন্ন রকমের পেট খারাপ জনিত সমস্যা হয়ে থাকে।

এই পেটের সমস্যার জন্য বিভিন্ন ধরণের গবেষণা করতেছে বিজ্ঞানিরা। শেরপা তেওতা তথ্যের উপর ভিত্তি করে এখন চিকিৎসা বিজ্ঞান মানুষকে বিভিন্ন চিকিৎসা দিয়ে যাচ্ছে।

সৃষ্টির শুরু থেকেই মানুষ নানা রোগে আক্রান্ত হয়ে আসছে। কিন্তু এখন পেটের গ্যাসের সমস্যা বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। পেট ফাঁপা কমানোর জন্য মানুষ বিভিন্ন রকম উপায় খুঁজছে। আজ এই পোস্টের মাধ্যমে আপনাদের বলবো কিভাবে পেটের গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাবেন। তাই পেটের গ্যাস কমানোর উপায় জানতে আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

পেটের গ্যাস কমানোর উপায়

পেট ফাঁপা কমানোর একটি জাদুকরী কৌশল রয়েছে। এটা নিয়মিত মেনে চললে পেটে গ্যাস হবে না। পেটের গ্যাস কমাতে প্রতিদিন সকালে দুই গ্লাস পানি খাওয়া উচিত। এরপর কিছুক্ষণ হাঁটতে হবে। প্রতিদিন এই অভ্যাস গড়ে তুলুন। দেখবেন আপনার পেটে গ্যাসের সমস্যা আর হবে না।

পেটে গ্যাস হলে করণীয়

আমাদের খাওয়ার সমস্যার কারণে হঠাৎ করে আমাদের পেটে গ্যাস হতে থাকে। ফলে আমরা বিভিন্ন বদহজম ও বিভিন্ন পেট খারাপ জনীত সমস্যার সম্মুখীন হই। তাই এখন আমরা জানবো আমাদের পেটে গ্যাস হলে কি করনীয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক হঠাৎ পেটে গ্যাস হলে কী কী করা উচিত..

লেবুর শরবত

পেটের গ্যাস সমস্যা থেকে মুক্তির জন্য লেবুর শরবত খুবই উপকারী। পেটের গ্যাসজনিত সমস্যা থেকে মুক্তির জন্য লেবু অন্যতম পন্থা হিসেবে আমরা ব্যবহার করি। কারণ লেবুতে রয়েছে সাইট্রিক এসিড যা আমাদের পেটের গ্যাস নিরাময় করতে সাহায্য করে।

আদা

পেটের গ্যাস সমাধানে আদা হচ্ছে একটি শক্তিশালী পত্র। অনেক সময় আমাদের গ্যাস্ট্রিক জনিত সমস্যার কারণে পেটের সমস্যা শুরু হয়ে যায় তখন আদার রস ব্যবহার করা যেতে পারে। তাছাড়া আদা লবণ দিয়ে চিবিয়ে খেয়ে নিলে গ্যাসের সমস্যা অনেকটাই দূর হয়ে যায়। তাই দ্রুত গ্যাসের সমস্যা দূর করতে নিয়মিত আদা খেতে পারেন।


তাছাড়াও রয়েছে বিভিন্ন রকমের শাকসবজি যা নিয়মিত খেলে আমাদের গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। পরিমিত পানি পান এবং প্রতিদিন নিয়মিত পেঁপে অথবা শসা খেলে আপনার গ্যাসের সমস্যা দূর হবে। এই সমস্যা দূর করার জন্য কখনো কখনো দৌড়ও ভালো একটি অষুধ হিসেবে কাজ করে। নিয়মিত দই খাওয়ার অভ্যাস রাখতে হবে।

পেটে গ্যাস কমানোর জন্য যা যা থেকে বিরত থাকবেন

বিভিন্ন রকমের খাবার রয়েছে যেগুলো থেকে বিরত থাকলে আপনার গ্যাসজনিত সমস্যা হবে না। এইসব খাবার আপনার প্রিয় জিনিস হলেও তা থেকে বিরত থাকাই হচ্ছে আপনার জন্য উত্তম। যেসব খাবার থেকে আপনাকে বিরত থাকতে হবে সেগুলো হলো।

ডাল

ডাল হচ্ছে একটি কার্বোহাইড্রেট (Carbohydrate) যুক্ত খাবার। এই খাবার খেলে পেটের মধ্যে প্রচুর পরিমাণে গ্যাস উৎপন্ন হয়, এর ফলে আপনার গ্যাসের সমস্যায় ভুগতে হবে। তাই গ্যাসের সমস্যা দূরীকরণে ডাল খাওয়া থেকে বিরত থাকতে হবে।

পেঁয়াজ রসুন

পেঁয়াজ এবং রসুন আমাদের খাবারের স্বাদ বৃদ্ধি করতে অন্যতম ভূমিকা পালন করে থাকে। তবে এই পেঁয়াজ-রসুন অতিরিক্ত মাত্রায় সেবন করলে আমাদের পেটের গ্যাস উৎপন্ন হবে যার ফলে আপনার গ্যাসজনিত সমস্যা বৃদ্ধি পাবে। তাই পেঁয়াজ এবং রসুন খাবারে কম ব্যবহার করাই শ্রেয়।


 ঠান্ডা দুধ তাছাড়া আরও অনেক ধরনের খাবার রয়েছে যা আমাদেরকে এইসব খাবার থেকে বিরত থাকতে হবে।

পেটের গ্যাস কমানোর ব্যায়াম

ব্যায়াম করলে শরীর ভালো থাকে এটি আমরা সবাই জানি। কিন্তু এটি আপনার গ্যাস্ট্রিকের সমস্যা সমাধানেও অনেক কার্যকরী তা হয়তো অনেকেই জানেন না। আপনি যদি পেটের গ্যাস দ্রুত কমাতে চান তবে নিম্নোক্ত সকল ব্যায়ামগুলো করার মাধ্যমে আপনার পেটের গ্যাস আপনি কমাতে পারবে। চলুন জেনে নেওয়া যাক।

নিয়মিত হাঁটা

নিয়মিত হাঁটা এক ধরনের উপকারী ব্যায়াম। এ ব্যায়ামে শুধু ঘাসপাতা ছাড়াও সুস্বাস্থ্য অর্জনের জন্য বিভিন্ন ভূমিকা পালন করে থাকে। তাই সুস্বাস্থ্যের জন্য এবং বিভিন্ন অসুখ এড়াতে নিয়মিত হাঁটা খুবই গুরুত্বপূর্ণ।

পুশ আপ

পেটের গ্যাস কমানোর আরেকটি ব্যায়াম হল পুশ আপ। পুশ আপের মাধ্যমে আপনার পেটে প্রচুর পরিমাণে প্রেসার যায়, যার ফলে আপনার পেটের গ্যাস খুবই দ্রুত অপসারিত হতে থাকে। যার ফলে আপনি খুবই দ্রুতই গ্যাস ছাড়া সুস্থ জীবন যাপন করতে পারবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

স্বাস্থ্য টিপস বিডি কি?