স্বাস্থ্য টিপস বিডি https://www.shastotipsbd.com/2022/04/diabetes-erjonno-fol.html

ডায়াবেটিসেও খেতে পারেন যে ৭ ফল

ডায়াবেটিস রোগীরা ফলমূল খেতে ভয় করেন। এর কারণ, বেশিরভাগ ফলে মিষ্টি উপাদান বেশি থাকে। এমনও কিছু ফল আছে যা ডায়াবেটিস রোগিদের জন্য ভালো। 
diabetes er jonno fol, ডায়াবেটিস, ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা, ডায়াবেটিস রোগীর ফল, ডায়াবেটিস চিরতরে নিরাময় হবে, ডায়াবেটিস এর লক্ষণ, ডায়াবেটিস এর লক্ষন, ডায়াবেটিসের লক্ষণ, ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়,


ডায়বেটিস হলেও  কিছু কিছু মিষ্টি খাবার খাওয়া যায়। কিছু ফল আছে যেগুলো খেলে ডায়বেটিস রোগীদের শরীরের কোন রকম ক্ষতি করে না বরং উপকার বয়ে আনবে।

এই ফলগুলি প্রদাহের মাত্রা কমানো থেকে শুরু করে উচ্চ রক্তচাপের বিরুদ্ধে লড়াই করে। এতে প্রচুর ভিটামিন ও মিনারেল থাকায় স্বাস্থ্য উপকারিতাও মিলবে। ডায়াবেটিসে যেসব ফল খাওয়া যায়- 

১. আপেল

আপেলের মিষ্টি স্বাদ আপনার ডায়াবেটিসে কোনো রকম ক্ষতি করবে না বরং এর বিভিন্ন পুষ্টি উপাদানগুন উপকারী হিসেবে কাজ করে। গবেষণায় দেখা গেছে যে, আপেল পরিমিত মাত্রায় খেলে তা টাইপ-২ ডায়াবেটিসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

২. অ্যাভোকেডো

বাজারে এখন সবসময় পাওয়া যায় বিদেশি ফল অ্যাভোকাডো। এটি স্বাস্থ্যকর চর্বি এবং ২০ টিরও অধিক ভিটামিন ও মিনারেল এর একটি দুর্দান্ত উৎস। এতে ফাইবারের পরিমাণও যতেষ্ট পরিমানে থাকে এবং এটি ডায়াবেটিসের ঝুঁকিও কমাতে সাহায্য করে।

৩. পেঁপে

ডায়াবেটিস রোগীদের জন্য পেঁপেঁ একটি ভালো ফল। এটি প্রাকৃতিক ঝারণে সমৃদ্ধ এবং এটি কোষের ক্ষতির সম্ভাবনা কমায়। এই ফলে রয়েছে ফ্লাভোনয়েডের মতো প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা রক্তের শর্করা নিয়ন্ত্রণ করে।

৪. বেরি জাতীয় ফল

বিভিন্ন বেরি জাতীয় ফল আপনার মিষ্ট খাবার খাওয়ার ইচ্ছা পূরণ করতে পারে পারে সেইসাথে ডায়াবেটিস থেকে উপকারও পেতে পারে। এর জন্য বেছে নিতে পারেন ব্ল্যাকবেরি, ব্লুবেরি বা স্ট্রবেরি। কারণ এই সব ফলই অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং ফাইবার সমৃদ্ধ শক্তিতে ভরপুর।

৫. কামরাঙা

এই ফলটি ফাইবার এবং ভিটামিন সি সমৃদ্ধ। এবং এটি ইতিবাচকভাবে অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রক্রিয়াগুলিকে প্রভাবিত করে এবং কোষের ক্ষতি মেরামত করতে সাহায্য করে। তাই ডায়াবেটিসে এই ফলটি খেতে পারেন।

৬. নাশপাতি

নাশপাতি পুষ্টিগুণে ভরপুর এবং প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে এবং হজমের উন্নতিতে খুবই উপকারী ভূমিকা পালন করে। গবেষণায় দেখা গেছে যে স্বাস্থ্যকর খাবারের সাথে নাশপাতি খাওয়া টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

৭. কমলা

কমলা একটি ফাইবার সমৃদ্ধ ফল এবং এটি রক্তে শর্করার শোষণকে কমিয়ে দিতেও সাহায্য করে। এতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কমলা ভিটামিন এ, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং ফাইবারের মতো অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি পাওয়ার হাউস।
 
তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া


Tag: ডায়াবেটিস, ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা, ডায়াবেটিস রোগীর ফল, ডায়াবেটিস চিরতরে নিরাময় হবে, ডায়াবেটিস এর লক্ষণ, ডায়াবেটিস এর লক্ষন, ডায়াবেটিসের লক্ষণ, ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়, 


অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

স্বাস্থ্য টিপস বিডি কি?