স্বাস্থ্য টিপস বিডি https://www.shastotipsbd.com/2022/03/chokh-valo-rakhar-upay.html

চোখ ভালো রাখার সহজ উপায় | চোখ ভালো রাখার খাবার



চোখ ভালো রাখার সহজ উপায়: এ সময় স্মার্টফোন বা কম্পিউটারের স্ক্রিন থেকে চোখ দূরে রাখার বেশ কঠিন হয়ে পড়তেছে। এর ফলে বিভিন্ন সমস্যা হতে পারে। তবে দৃষ্টিশক্তি ভালো রাখার উপায় হলো কিছুক্ষণ পর পর চোখকে বিশ্রাম রাখা।

একটি স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইটের প্রতিবেদনে বলা হয়েছে, চোখের আর্দ্রতা ঠিক রাখতে ২০ থেকে ৩০ মিনিট কাজ করার পর কয়েক মিনিটের জন্য চোখকে বিশ্রাম দেওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

এছাড়াও আরও কিছু বিষয় মাথায় রাখতে হবে-

চোখ ভালো রাখার সহজ উপায় | চোখ ভালো রাখার খাবার


চোখ ভালো রাখার ৫টি উপায়  


কম্পিউটার ব্যবহার:

আমরা দীর্ঘ সময় ধরে কম্পিউটার মনিটর, টিভি বা স্মার্টফোন ব্যবহার করে থাকি। আমাদের চোখের সমস্যার জন্য এই গুলোকে দায়ী করে থাকি। এই সমস্যা গুলোর প্রকোপ কমানোর উপায় আছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাদের মতে একটি নির্দিষ্ট দুরত্ব থেকে দেখলে চোখের কোন সমস্যা হয় না। এছাড়াও দীর্ঘক্ষণ থাকিয়ে থাকার ফলে চোখ ঘোলা হয়ে আসতে পারে তাই কিছুক্ষন  পর পর কম্পিউটার মনিটরের স্ক্রিন থেকে চোখকে বিশ্রাম দিন।

চশমা চোখের দৃষ্টি শক্তি কমায় না:

যারা চোখের সমস্যার জন্য চশমা ব্যবহার করে থাকেন তাদের কিছুদিন পর পর তা পরিবর্তন করতে হয়। এর কারণ হিসেবে ধরা হয় দৃষ্টিশক্তি কম হয়ে যাওয়া। অনেকে মনে করেন চশমা ব্যবহার করার ফলে দৃষ্টি শক্তির কমে যাচ্ছে। আসলে মানুষের বয়স বাড়ার সাথে সাথে চোখের স্বাভাবিক দৃষ্টিশক্তি কমতে থাকে।

মেইকআপ চোখের জন্য ক্ষতিকর: 

নিজেকে সুন্দর ও আকর্ষনীয় করে তোলার জন্য মেয়েরা চোখের পাপড়িতে মাস্কারার, কাজল লাগানো বা গ্লিটার শ্যাডো এই ধরণের মেইকআপ ব্যবহার করে থাকে। এইসব ব্যবহারের ফলে এইগুলোর কণা বা অবশিষ্ট অংশ কোনোভাবে চোখের ভেতরে প্রবেশ করলে তা অত্যন্ত ক্ষতিকর হতে পারে। কোন কারণে মেইকআপের কণা গুলো যদি চোখে আটকে যায় তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। 

ধূমপান চোখের জন্যও ক্ষতিকর: 

সিগারেট যেমন স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর ঠিক তেমনি এটি সেবনের ফলে দৃষ্টিশক্তিও কমতে থাকে। ধূমপানের কারণে অক্ষিপট ও ‘অপটিক নার্ভ’ বা মস্তিষ্ক থেকে চোখে সংযোগকারী স্নায়ুকে ক্ষতিগ্রস্ত করে পেলে। এর কারণে দৃষ্টিমক্তি কমতে থাকে এমনকি ভবিষ্যতে অন্ধত্বের মতো গুরুতর পরিস্থিতিও হতে পারে।

সারা রাত লেন্স পরে থাকা: 

চোখের পাওয়ার বা ফ্যাশন লেন্স দীর্ঘ সময় ধরে পরে থাকা মোটেও ভালো নয়। যদি-ও বা অনেক লেন্স এর মধ্যে লেখা থাকে "সারারাত বা দীর্ঘসময় এর জন্য উপযোগী"। অবশ্যই মনে রাখবেন চোখের লেন্স ৮ ঘন্টার বেশি পরে থাকা উচিৎ না। ঘুমানোর আগে অ্যান্টিব্যাক্টেরিয়াল লেন্স সল্যুশনে লেন্স ভিজিয়ে রাখতে হবে। আর লেন্স ধরার আগে হাত অবশ্যই পরিষ্কারভাবে ধুয়ে নিতে হবে।

দৃষ্টিশক্তি লোপ নিয়ন্ত্রণের বাইরে: 

যাদের চোখ এখনো সুস্থ আছে তাদের ক্ষেত্রেও যেকোনো সময় দৃষ্টিশক্তি কমে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে এবং এটি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। তবে গবেষণায় দেখা গেছে ঘরের বাইরে এবং প্রকৃতির মাঝে যারা বেশি সময় কাটান তাদের দৃষ্টিশক্তি দুর্বল হয় দেরিতে।

আসুন জেনে নিই চোখ ভালো রাখতে কী খাবেন-

১. সবুজ রঙের বিভিন্ন শাকে রয়েছে প্রচুর পরিমাণে Vitamin ও পুষ্টি উপাদান। তবে সবচেয়ে পালং শাক বেশি উপকারী। এই শাক চোখ ভালো রাখতে সাহায্য করে।


২. চোখ ভালো রাখতে ছোট মাছ, ইলিশ ও রুই মাছ খেতে পারেন। এই মাছ গুলোতে রয়েছে ফ্যাটি অ্যাসিড, যা চোখের রেটিনার চারপাশে থাকা খুবই জরুরি।


৩. প্রচুর পরিমাণে ভিটামিন সি সমৃদ্ধ ফলমূল খেতে হবে। কমলার মধ্যে রয়েছে Vitamin-C।  একটি গবেষণায় দেখা গেছে, ১০ বছর প্রতিদিন একটি করে কমলা খেলে অন্ধত্বের হার অন্যদের তুলনায় ৬৫% হ্রাস পাবে।


৪. গাজর চোখের জন্য উপকারী। প্রায় সব কমলা রঙের সবজি ও ফলে থাকে বিটাক্যারোটিন। এটি চোখের ভেতর দিয়ে আলোর প্রবাহকে শোষণ করে ও রাতে কম আলোয়ও দেখার শক্তি বাড়ায়।


৫. ডিমকে সুপারফুড বলা হয়ে থাকে। চোখের দৃষ্টিশক্তি বাড়াতে চাইলে ডিম খেতে পারেন। ডিমের কুসুমে রয়েছে লিউটেইন এবং জিংক, যা রেটিনায় কোনো ধরনের ক্ষয় প্রতিরোধে বেশ কার্যকর ভূমিকা পালন করে।


৬. চোখের সমস্যার জন্য বাদাম খেতে পারেন।  এই খাবারে রয়েছে প্রচুর পরিমাণে  ভিটামিন ‘ই’সহ নানান ধরনের ভিটামিন। এটি চোখের ক্রমাগত দৃষ্টিশক্তি হারিয়ে যাওয়াকে রোধ করে।



অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

স্বাস্থ্য টিপস বিডি কি?